Recent News

৫ দিনের জন্য দিতে হবে মাসের ভাড়া, তাই হলে উঠছেন শিক্ষার্থীরা

করোনার কারণে দেড় বছরের বেশি সময় ক্যাম্পাস বন্ধ থাকলেও ঢাকা শহরের বিভিন্ন জায়গায় বাসা ভাড়া করে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী। করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় ৫ অক্টোবর হল খোলার ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে এরই মধ্যে হলে ওঠা শুরু করে দিয়েছেন শিক্ষার্থীরা। এর পক্ষে যুক্তি দিয়ে তাঁরা বলেন, এই পাঁচ দিন বাসায় থাকলে তার জন্য পুরো মাসের ভাড়া গুনতে হবে তাঁদের।

এই পরিস্থিতিতে করণীয় নিয়ে আলোচনার জন্য আজ শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির জরুরি বৈঠক ডেকেছেন উপাচার্য মো. আখতারুজ্জামান। তিনি প্রথম আলোকে বলেন, ‘বৈঠকে হল প্রাধ্যক্ষদের কাছ থেকে তথ্যগুলো নেওয়া হবে। এরপর বোঝা যাবে, বিষয়টি কী।’

বিজ্ঞাপন
দেশে করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর গত বছরের ১৭ মার্চ সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এর তিন দিন পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো বন্ধ করা হয়। করোনা সংক্রমণ কমে আসায় দেড় বছর পর গত মাসে খুলতে শুরু করে শিক্ষাপ্রতিষ্ঠান। এর ধারাবাহিকতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোও খুলছে। গত ১৮ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত হয়, অন্তত এক ডোজ টিকা নেওয়ার প্রমাণপত্র ও বিশ্ববিদ্যালয়ের বৈধ পরিচয়পত্র থাকা সাপেক্ষে স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের ৫ অক্টোবর সকাল আটটা থেকে আবাসিক হলে তোলা হবে।

এর মধ্যে গতকাল দুপুরে অমর একুশে হলে তালা ভেঙে কক্ষে উঠে পড়েন শিক্ষার্থীরা। হলের প্রাধ্যক্ষ ইসতিয়াক এম সৈয়দসহ অন্য কর্মকর্তারা শিক্ষার্থীদের সঙ্গে কয়েক দফায় আলোচনায় বসলেও শিক্ষার্থীরা হল ছাড়তে রাজি হননি। গতকাল সন্ধ্যায় ড. মুহম্মদ শহীদুল্লাহ হলেও কিছু শিক্ষার্থী উঠে পড়েন। একই খবর পাওয়া গেছে অন্তত আটটি আবাসিক হল থেকে। হলে উঠে পড়া একাধিক শিক্ষার্থী প্রথম আলোকে জানান, তাঁদের বেশির ভাগই এত দিন ঢাকার বিভিন্ন এলাকায় ভাড়া বাসায় থাকছিলেন। ৫ অক্টোবর হল খোলা হলে এই পাঁচ দিনের জন্য তাঁদের পুরো মাসের বাসা ভাড়া দিতে হবে। তাঁরা বিষয়টি কর্তৃপক্ষকে জানিয়েছিলেন। কিন্তু তাতে কোনো কাজ না হওয়ায় নিজেরাই হলে উঠতে বাধ্য হয়েছেন।